ঘোষনা:
শিরোনাম :
নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে সাতক্ষীরায় প্রেমিকার বাড়ীতে নির্মম নির্যাতনের শিকার টেক্সটাইলস ইঞ্জিনিয়ার
ক্ষুদ্রতম মানব ইরানের আফসিন

ক্ষুদ্রতম মানব ইরানের আফসিন

মা-বাবার সাথে আফসিন

জীবিত ক্ষুদ্রতম মানব হিসেবে গিনেজবুকে নাম লেখালো ইরানি বংশোদ্ভূত ২০ বছর বয়সী আফসিন ইসমাইল গাদেরজাদেহ।

এর উচ্চতা ৬৫.২৪ সেমি (২ ফুট ১.৬ ইঞ্চি)। যা আগের রেকর্ডধারী কলম্বিয়ার নাগরিক ৩৬ বছর বয়সী এডওয়ার্ড নিনো হার্নান্দেজের থেকে প্রায় ৭ সেমি (২.৭ ইঞ্চি) কম।

আফসিন গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস দ্বারা যাচাইকৃত চতুর্থ-খাটো মানুষ। গত সপ্তাহে তাকে দুবাই অফিসে নিয়ে যাওয়া হয়। সেখানে ২৪ ঘন্টার মধ্যে তিনবার পরিমাপ করে তার সঠিক উচ্চতা রেকর্ড করা হয়।

ফার্সি ভাষী আফসিনের বাড়ি ইরানের উত্তরাঞ্চলের একটি গ্রামে। জন্মের সময় তার ওজন ছিল ৭০০ গ্রাম। এখন তার ওজন সাড়ে ছয় কেজি।

আকারে ছোট হওয়ায় এবং শারীরিক দুর্বলতার কারণে স্কুল যাওয়া সম্ভব হয়নি বলে জানিয়েছেন আফসিনের বাবা ইসমাইল গাদেরজাদেহ। সম্প্রতি সে নিজের নাম লিখতে শিখেছে বলে জানান তিনি।

তবে স্মার্টফোন ব্যবহারে পারদর্শী হলেও ওজনের কারণে দীর্ঘ সময় তা ধরে রাখা তার পক্ষে কঠিন হয়ে পড়ে বলে জানায় আফসিন।

আফসিনের বাবা একজন নির্মাণ শ্রমিক। যদিও জীবনযাত্রার খরচ, ওষুধ ও চিকিৎসার ব্যয় মেটাতে প্রায়ই হিমশিম খেতে হয় এ দরিদ্র পরিবারটিকে।

ছোট হলেও আফশিনের ভবিষ্যত পরিকল্পনা রয়েছে। সে জানায়, “আমার স্বপ্ন বাবা-মাকে সাহায্য করতে সক্ষম হওয়া। আন্তর্জাতিক এ স্বীকৃতি আমার স্বপ্ন পূরণে সাহায্য করতে পারে।”





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST